সাম্প্রতিক পোস্ট

‘কার্যকর যোগাযোগ ও সংবাদ-ফিচার লেখার কৌশল’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সাতক্ষীরা থেকে গাজী মাহিদা মিজান:
‘কার্যকর যোগাযোগ ও সংবাদ-ফিচার লেখার কৌশল’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (১৪ জুলাই ২০২১) বেলা ১১টায় বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক অনলাইনে এই কর্মশালার আয়োজন করে। কর্মশালায় প্রশিক্ষণ দেন বারসিকনিউজ.কমের নির্বাহী সম্পাদক এবং বারসিক’র নলেজ ম্যানেজমেন্ট এন্ড কমিউনিকেশন ইউনিটের পরিচালক সিলভানুস লামিন। কর্মশালায় বারসিকের ৪টি কর্মএলাকার মোট ৬০ উন্নয়ন কর্মীরা অংশ নেন।


কর্মশালায় সিলভানুস লামিন যোগাযোগের মৌলিক ধারণা প্রদান করেন এবং কীভাবে কার্যকর যোগাযোগ করা যা সেই বিষয়ে আলোচনা করেন যেখানে তিনি আমাদের যোগাযোগের বার্তাটি কেমন হওয়া উচিত, কীভাবে তৈরি করা উচিত, কোন মাধ্যমে প্রকাশ করা উচিত আলোচনা করেন। এছাড়া দিনি কার্যকর যোগাযোগের দক্ষতা, তৃণমূলের উন্নয়নে কার্যকর যোগাযোগ, সংবাদ ও ফিচারের মধ্যে সম্পর্ক ও গুরুত্ব তুলে ধরেন।

কর্মশালায় বলা হয়, কার্যকর যোগাযোগের জন্য সংবাদ এবং ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সংবাদ যেমন তাৎক্ষণিক সৃষ্টি হয়, তেমনি মানুষ তা তাৎক্ষণিক জানতেও চায়। তবে ফিচারের নিদির্ষ্ট কোন ডেডলাইন নেই। ফিচারের মাধ্যমে কোন সুনির্দিষ্ট বিষয়বস্তুকে গভীর থেকে তুলে আনা হয়।


এজন্য ফিচার লিখতে গেলে, পরিকল্পনা করে বিষয়বস্তু নির্ধারণ, শব্দ ব্যবহারে সতর্কতা, প্রবল অনুরাগ, পাঠককে গুরুত্ব দিয়ে ছোট ছোট বাক্য ব্যবহার, ভাষাগত দক্ষতা বাড়ানো ও কল্পনা শক্তি কাজে লাগাতে হয়। তথ্য হতে হয় বস্তুনিষ্ঠ। আর এসব ব্যবহার করে লেখা ফিচার হয়ে ওঠে কার্যকর যোগাযোগের অনুসঙ্গ। অর্থাৎ একজন ভালো ফিচার লেখক সমাজের মানুষের সাথে কার্যকর যোগাযোগেও অধিক দক্ষ হয়ে উঠতে পারেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: