ইউসুফ মোল্লার স্বপ্ন বাস্তবায়নের দায়িত্ব আমাদেরই

রাজশাহীর তানোর থেকে অমৃত সরকার
‘ইউসুফ আলী মোল্লা এমন একজন মানুষ ছিলেন যিনি দেশি ধান সংগ্রহ করতে সারাদেশের গ্রামে গ্রামে ঘুরে বেরিয়েছেন, করেছেন অক্লান্ত পরিশ্রম। লুপ্তধান সংরক্ষণে তাঁর অবদান অনেক। তিনি দেশি ধান সুরক্ষা ও এর চাষ বর্ধনে যে স্বপ্ন দেখেছিলেন তা বাস্তবায়নই আমাদের সকলের দায়িত্ব।’ গতকাল লুপ্ত ধানের সংগ্রাহক ও জাতীয় পরিবেশ পদক-২০১৩ প্রাপ্ত আদর্শ কৃষক ইউসুফ আলী মোল্লার প্রথম মৃত্যু বার্ষিকীতে কথাগুলো বলেছিলেন নদী ও পরিবেশ গবেষক মোঃ মাহাবুব সিদ্দকী।


গতকাল রাজশাহীর তানোর উপজেলার দুবইল গ্রামে জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লার প্রথম মৃত্যুবার্ষিকী ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। সভায় তানোর উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সদস্য এবং বিভিন্ন গ্রামের জনসংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন। উক্ত স্মরণসভায় তানোর উপজেলা জনসংগঠন সংগঠন সমন্বয় কমিটির সভাপতী ও বঙ্গবন্ধু কৃষি পদকপ্রাপ্ত কৃষক নূর মোহম্মদ বলেন, “ইউসুফ মোল্লা ছিলেন তানোর উপজেলা তথা সারা বাংলাদেশের কৃষকদের মধ্য অগ্রগামী। তিনি জীবনদশায় দেশি ধান রক্ষার জন্য অনেক সংগ্রাম করেছেন। তার কাজ এগিয়ে নেওয়ার জন্য আমাদের সকলের এগিয়ে আসা প্রয়োজন।’


এখানে উল্লেখ্য যে, তানোর উপজেলার দুবইল গ্রামে ইউসুফ আলী মোল্লা প্রতিষ্ঠা করেন “বরেন্দ্র কৃষক বীজ ব্যাংক” যেখানে সংগ্রহ করা আছে ৩ শতাধিক দেশি ধান ৪৫টি সবজি ও ২৭টি বিভিন্ন দেশি জাতের ডাল, তেল ও মসলা ফসলের বীজ। যে বীজ ব্যাংক থেকে তানোর উপজেলাসহ আশেপাশের জেলা উপজেলা থেকে কৃষকরা বীজ সংগ্রহ করে নিজ জমিতে চাষ করেন।

happy wheels 2

Comments