হরিরামপুরে পরিবেশবান্ধব চুলার মেলা অনুষ্ঠিত

হরিরামপুর থেকে মুকতার হোসেন

মানিকগঞ্জ হরিরামপুর উপজেলা চরাঞ্চলে নটাখোলা গ্রামে নটাখোলা নারী উন্নয়ন সংগঠন যুবটিমের সদস্য এবং সবুজ সংহতির কমিটির আয়োজনে এবং বেসরকারী উন্নয়ন গবেষণা ধর্মী প্রতিষ্ঠান বারসিক’র  সহযোগিতায় বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচি হিসেবে পরিবেশবান্ধব চুলা নিয়ে মেলার আয়োজন করা হয়েছে সম্প্রতি।

উক্ত মেলায় ৩০ জন কৃষাণী তাদের স্থানীয়ভাবে তৈরি ভিন্ন ভিন্ন রকমের চুলার প্রদর্শন করেন। তাদের মতে, এই চুলাগুলোতে সাধারণত ধেঁায়া কম হয় এবং জ্বালানির সাশ্রয় হয়। তাছাড়াও বন্যা থেকে রক্ষার জন্য আলগা চুলাও প্রদর্শন করেন। অংশগ্রহণকারী কৃষকরা পরিবেশবান্ধব চুলার উপকারিতা নিয়ে আলোচনা করেন।

আলোচনায় অংশগ্রহণ করেন সবুজ সংহতি হরিরামপুর উপজেলা কমিটির সদস্য মিঠু,  যুব টিমের সদস্য রমজান আলী, নটখোলা নারী উন্নয়ন নংগঠনের সভাপতি আকলিমো বেগম,  বারসিক প্রোগ্রাম অফিসার মুকতার হোসেন। আলোচনায়  আকলিমা  বেগম বলেন,  আমরা চরে থাকি। চরে প্রতিবছর বন্যা হয়। তাই আমরা আলগা চুলা ব্যবহার করি। যে চুলাগুলো বন্যার সময় আমাদের কাজে লাগে। তাছাড়া পরিবেশবান্ধব চুলা আমরা নিজেরা তৈরি করি। এতে কালি কম হয় এবং জ্বালানি খরচ কম হয়।

আলোচনা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে বারসিক এর  সহযোগিতায়  ৫০টি ফলজ বনজ ও ঔষুধি( পেঁয়ারা, কাঁঠাল, তেতুল, নিম, ডালিম ও খেজুরের গাছের চারা বিতরণ করা হয়।

happy wheels 2

Comments