সাম্প্রতিক পোস্ট

সরকারী আইনী সেবা ঘরে ঘরে পৌঁছে যাক

মানিকগঞ্জ থেকে রাশেদা আক্তার ও গাজী শাহাদত হোসেন

“বঙ্গবন্ধুর সোনার বাংলায় শেখ হাসিনার অবদান
বিনামূল্যে লিগ্যাল এইডে আইনী সেবাদান”

শ্লোগানকে সামনে রেখে জেলা লিগ্যাল এইড অফিস, মানিকগঞ্জের আয়োজনে এবং বারসিক এর সহযোগিতায় সরকারি খরচে আইনগত সহায়তা, আইনী পরামর্শ ও বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তি সংক্রান্ত উঠান বৈঠক এর আয়োজন করা হয়। আজ ২৫ নভেম্বর ২০১৯ ইং তারিখে সদর উপজেলার বেতিলা- মিতরা ইউনিয়নের আউটপাড়া গ্রামের ফরমান আলীর উঠানে এই বৈঠকের আয়োজন করা হয়।

76773209_2377655155820572_1373134163024019456_nউঠান বৈঠকে উপস্থিত ছিলেন জনাব সুবর্ণা সেঁজুতি সিনিয়র সহকারী জজ ও লিগ্যাল এইড অফিসার, মানিকগঞ্জ। তিনি বলেন, “আর্থিকভাবে অসচ্ছল ব্যক্তি যাহার বার্ষিক গড় আয় এক লক্ষ টাকার উপরে নয় তিনি এই আইনী সহায়তা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন। এছাড়াও কাজ করতে অক্ষম, আংশিক কর্মক্ষম বা কর্মহীন কোন ব্যক্তি, যে কোন শিশু, মানব পাচারের শিকার কোন ব্যক্তি, শারীরিক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার কোন নারী ও শিশু, নিরাশ্রয় ব্যক্তি, বয়স্ক ভাতা পাইতেছেন এইরূপ কোন ব্যক্তি, ভিজিডি কার্ডধারী কোন দুস্থ মাতা, দূবৃত্ত কর্তৃক এসিড আক্রান্ত কোন নারী ও শিশু, অসচ্ছল বিধবা, স্বামী পরিত্যাক্তা এবং দুস্থ মহিলা, প্রতিবন্ধী ব্যক্তিরা সরকারী আইনী সহায়তা পাবে। আমাদের অফিস থেকে দেওয়ানী, ফৌজদারী ও পারিবারিকসহ সকল প্রকার মামলায় সরকারী খরচে আইনগত সহায়তা প্রদান করা হয়ে থাকে। সেই সাথে মামলা দায়ের ও পরিচালনা করা, কোর্ট ফি প্রদানও এই অফিস করে থাকে। আমাদের ৬৭টি জন উকিল রয়েছে লিগ্যাল এইড প্যানেলভূক্ত। কোন ব্যক্তি যদি মনে করে তার পছন্দমত উকিল দিয়ে কেস পরিচালনা করবে তাকে তার পছন্দমত উকিল দেওয়া হয়। এছাড়াও প্রতিটি ইউনিয়ন ও উপজেলা লিগ্যাল এইড কমিটি রয়েছে যেখানে চেয়ারম্যানরা এই সমস্যার সমাধান করে থাকেন। যে কোন ধরণের আইনী পরামর্শের জন্যও আপনারা আমাদের অফিসে আসতে পারেন।”
বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায় বলেন, “বারসিক জেলা লিগ্যাল এইড কমিটির সদস্য হয়ে সরকারী আইনী সহায়তা সাধারণ মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন ধরণের সভা, প্রচারণামূলক কার্যক্রম আয়োজন করে থাকে। ইতোমধ্যে বিভিন্ন জনবহুল স্থানে বিলবোর্ড স্থাপন করেছে। আপনারা আজকে অনেক কিছু জানতে পারলেন এগুলো অন্যদেরকেও জানাবেন।”
উঠান বৈঠকে এলাকার নারী, পুরুষ, স্থানীয় মহিলা মেম্বারসহ প্রবীণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
উঠান বৈঠকের মধ্য দিয়ে এলাকার লোকজন লিগ্যাল এইড বিষয়ে জানতে পেরেছে। লিগ্যাল এইড অফিসারের সাথে সম্পর্কের উন্নয়ন হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: