ভূগর্ভস্থ পানির ব্যবহার হ্রাস করে মরুকরণ প্রতিরোধ করি

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম

প্রাকৃতিক উৎসের সুরক্ষায় ও মরুকরণ রোধে ঐক্যবদ্ধ হই।  বিশ্ব খরা ও মরুকরণ দিবসে উপলক্ষে বারসিক এর উদ্যোগে সম্প্রতি অনলাইন সংলাপ অনুষ্ঠিত হয়েছে। অনলাইন সংলাপে সাবেক ইউপি সদস্য সমাজ ও পরিবেশবাদী সংগঠক গাজী শাহাদত হোসেন বাদল এর সভাপতিত্বে ও বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলামের সঞ্চালনায় দিবসের তাৎপর্য্য ও ধারণাপত্র পাঠ করেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়।

প্রধান আলোচক হিসেবে সংলাপে অংশগ্রহণ করেন বারসিক পরিচালক সৈয়দ আলী বিশ্বাস। খরা ও মরুকরণ রোধে স্থানীয় সমস্যার আলোকে প্রস্তাবনা তুলে ধরেন বারসিক কর্মকর্তা মাসুদুর রহমান, শিমুল কুমার বিশ্বাস, নিতাই চন্দ্র দাস, সত্ত রঞ্জন সাহা, শাহীনুর রহমান শাহিন,বিউটি রানী সরকার, শারমিন আক্তার, যুব সেচ্ছাসেবক টিমের সদস্য সোলাইমান হোসেন প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন- বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে প্রকৃতির বৈরি রূপ দেখা যাচ্ছে। খরা অতিবৃষ্টি অনাবৃষ্টি ঝড় বাদলা একের পর এক লেগেই আছে। আমরা ক্রমাগত মরুকরণের দিকে ধাবিত হচ্ছে। খরা ও মরুকরণের মতো প্রতিবেশীয় ক্ষতিকর প্রভাব রুখতে হলে বেশি করে গাছ লাগাতে হবে,ভূগর্ভস্থ পানির ব্যাবহার ও অপচয় রোধ করতে হবে। প্রাকৃতিক উৎসের সুরক্ষায় সাশ্রয়ী জ্বালানির ব্যাবহার বৃদ্ধি ও কার্বন নিঃসরন রোধ করতে হবে।

happy wheels 2

Comments