নারীদের সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা আক্তার
‘‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিংগাইর পাইলট উচ্চ বিদ্যালয় ও বেসরকারি উন্নয়ন গবেষনা প্রতিষ্ঠান বারসিক এর যৌথ আয়োজনে বিদ্যালয় প্রাঙ্গনে আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে কিশোরীদের সাইকেল র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে গত ৭ মার্চ।


সিংগাইর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবু বক্কর সিদ্দিক এর সভাপতিত্বে ও বারসিক প্রকল্প কর্মকর্তা মো: নজরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংগাইর উপজেলার চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুশফিকুর রহমান খান হান্নান, সহকারি কমিশনার (ভূমি) জালাল উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আনোয়ারা খাতুন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন আক্তার। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ওই প্রতিষ্ঠানের সহকারি শিক্ষক বেনুয়ারা আক্তার, মো; দেলোয়ার হোসেন, বারসিক কর্মসুচি সমন্বয়কারী শিমুল কুমার বিশ^াস,প্রকল্প সহায়ক রিনা আক্তার ও আছিয়া আক্তার প্রমুখ।


অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘একটি দেশের উন্নয়নের পেছনে পুরুষের পাশাপাশি প্রতিনিয়ত অবদান রাখছেন নারীরা, তাদের বিভিন্ন ক্ষেত্রে সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে, যাতে করে তারা তাদের নিজস্ব জ্ঞান, দক্ষতা অভিজ্ঞতা, চর্চা ও প্রয়োগের মাধ্যমে সমৃদ্ধ হতে পারে এবং উন্নয়নশীল দেশ থেকে ্্উন্নত দেশে নিয়ে যেতে পারে।’
কর্মসুচিতে বাল্যবিবাহ, ইভটিজিং, যৌন হয়রানি, নারী নির্যাতনসহ নারীর সকল কাজে সমমজুরি সঠিক কর্মঘণ্টা নির্ধারণ ও নিপীড়নের বিরুদ্ধে ৩০ জন কিশোরী সাইকেলের সামনে ফেস্টুন নিয়ে সিংগাইর শহরে প্রতিবাদ ও প্রদক্ষিণ করে ।


আন্তর্জাতিক নারী দিবসে প্রবক্তা জার্মান অবিসংবাদী সমাজতান্ত্রিক নেত্রী ক্লারা জেটকিন ও বেগম রোকেয়ার আর্দশের টেকসই নারী স্বাধীনতা পারবে নারীর প্রকৃত ক্ষমতায়ন মুক্তি দিতে।

happy wheels 2

Comments