মানিকগঞ্জে কৃষি উন্নয়ন কমিটির প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

মানিকগঞ্জে কৃষি উন্নয়ন কমিটির প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে শাহিনুর রহমান ও মো.নজরুল ইসলাম

“পরিবেশবান্ধব কৃষি চর্চা বৃদ্ধি করি, খাদ্যে সার্বভৌমত্ব অর্জন করি” এই স্লোগানকে ধারণ করে আজ ২১ ডিসেম্বর মানিকগঞ্জ বেতিলা অঞ্চলের গ্রীণ ফ্লাওয়ার কেজি স্কুল মিলনায়তনে মানিকগঞ্জ জেলা কৃষি উন্নয়ন কমিটির আয়োজনে ও বেসরকারি উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় কৃষক প্রতিনিধি সম্মেলন ২০২২ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জেলা কৃষি উন্নয়ন কমিটির সভাপতি করম আলী মাস্টারের সভাপতিত্বে ও বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানিকগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ আবু মো. এনায়েত উল্লাহ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট পরিবেশবাদী সংগঠক এ্যাডভোকেট দীপক কুমার ঘোষ, জেলা নারী উন্নয়ন কমিটির সভাপতি শামিমা চায়না, অধ্যাপক আমিনুল ইসলাম কোহিনূর, জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক কমরেড সেতোয়ার হোসেন।

এছাড়াও জেলার কমিউনিটি পর্যায়ের কৃষক সংগঠনের প্রতিনিধি হিসেবে বক্তব্য রাখেন হরিরামপুর থেকে কৃষাণী হাজেরা বেগম, কৃষক গবেষক শহীদ বিশ্বাস, সিংগাইর থেকে কৃষক মো.জসিম উদ্দিন, কৃষাণী সেলিনা বেগম, কৃষক নেতা ইমান আলী, কালিয়াকোর যুব কল্যাণ উন্নয়ন সংঘের সভাপতি শামিম হোসেন প্রমুখ। সহায়ক হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন বারসিক কর্মসূচি সমন্বয়কারী কৃষিবিদ মাসুদুর রহমান, শিমুল কুমার বিশ্বাস, শাহিনুর রহমান, সত্যরঞ্জন সাহা,গাজী শাহাদাত হোসেন বাদল ও মো.নজরুল ইসলাম প্রমুখ।

সম্মেলনে বক্তারা বলেন, ‘লোকায়ত চর্চার মাধ্যমে আমাদের কৃষি প্রাণবৈচিত্র্য সংরক্ষণে হতে হবে। এলাকা উপযোগী জলবায়ু সহনশীল ধান জাত নির্বাচন করতে হবে। আমরা, কৃষি ও কৃষকের অধিকার বাস্তবায়নে সাংগঠনিকভাবে আরও শক্তিশালী হয়ে কৃষি প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণে ঐক্যবদ্ধ হবো।’

happy wheels 2

Comments