সাম্প্রতিক পোস্ট

প্রবীণদের অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে

নেত্রকোনা থেকে তোবারক হোসেন খোকন

বর্তমানে বাংলাদেশে মোট প্রবীণ সংখ্যা হচ্ছে এক কোটি ৩০ লাখ। প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা ‘‘জাতীয় প্রবীণ নীতিমালা- ২০১৩” এর সঠিক প্রয়োগ ও ব্যবহারে স্থানীয় সরকারকে উদ্যোগ নিতে হবে। এছাড়া প্রবীণদের অধিকার প্রতিষ্ঠা, তাদের জীবনের সব ধরনের বৈষম্য দূরীকরণে সবাইকে এগিয়ে আসতে হবে। প্রবীণদের অভিজ্ঞতা তরুণদের মধ্যে সঞ্চার করতে হবে। এজন্য প্রয়োজন প্রবীণ ও তরুণদের মধ্যকার সংলাপ। প্রবীণরা যাতে দারিদ্র্যে, বৈষম্যে ও নানাবিধ প্রতিকূলতার অতিক্রম করে জীবনযাপন করতে পারে সেদিকে তরুণসহ আমাদের সবাইকে স্ব স্ব অবস্থান থেকে ভূমিকা রাখতে। সম্প্রতি নেত্রকোনার কলমাকান্দা উপজেলা শহীদ মিনার প্রাঙ্গনে ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহায়তায় এবং বারসিক‘র বাস্তবায়নে অনুষ্ঠিত আলোচনা সভা ও সাংস্কৃতি অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত আহ্বান জানান। প্রবীণ অধিকার সুরক্ষায় উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে দিনব্যাপী বর্ণাঢ্য র‌্যালি, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও খেলাধুলা আয়োজন করা হয়।

Kolma 2-1দিনব্যাপী আলোচনা ও সাংস্কৃতি অনুষ্ঠানে কিভাবে আমরা প্রবীণদের সহযোগিতা করতে পারি, সাংস্কৃতিক দলগুলো তাঁদের উপস্থাপনায় সে বিষয়গুলো তুলে ধরেন। উপজেলা প্রবীণ হিতৈষী কার্যকরী কমিটির সভাপতি মো. ইদ্রিস আলী তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেত্রকোনা-১ আসনের মাননীয় সাংসদ ছবি বিশ্বাস। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুজ্জামান খোকন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সুলতান গিয়াস উদ্দিন, প্রবীণ রাজনীতিবিদ-মঞ্জুরুল হক তারা, ডা. আব্দুল হেকিম, আব্দুর রউফ মাষ্টার, ঋষিকেশ তালূকদার, সুভাস চন্দ্র সাহা, ফখরুল আলম খসরু প্রমুখ।

সভায় মুল বক্তব্য উপস্থাপন করেন ‘বারসিক’ জেলা সম্বন্নয়কারী ইছাক উদ্দিন। এছাড়া দিনব্যাপী এই অনুষ্ঠানে সাংস্কৃতিক প্রচারাভিযানে নির্বাচিত ৮টি সাংস্কৃতিকদল প্রবীণ অধিকার সুরক্ষায় তাঁদের বিভিন্ন প্রচারণা তুলে ধরেন। এ উৎসবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, সুর্য্যরে হাসি ক্লিনিক ও বারসিক’র উদ্যোগে প্রবীণদের স্বাস্থ্য বিষয়ক ৩টি স্টলে বিনামুল্যে চিকিৎসা সেবা ও প্রবীণবান্ধব বিভিন্ন ষ্টিকার প্রদান করা হয়।

happy wheels 2
%d bloggers like this: