সাম্প্রতিক পোস্ট

‘পাহাড়, সমতল, উপকূলে- গাছ লাগাই সবাই মিলে’, দিন বদলের বাংলাদেশ, ফল, বৃক্ষে ভরবো দেশ’

দেবদাস মজুমদার: বিশেষ প্রতিনিধি, উপকূলীয় অঞ্চল

এখন ভরা বর্ষা মৌসুম। এ মৌসুমে বৃক্ষ রোপণের উপযুক্ত সময়। আমাদের জীবনধারা ও পরিবেশ সুরক্ষায় উপকূলীয় প্রাণ প্রকৃতির বিকল্প নেই। বৃক্ষ আমাদের অন্যতম জীবন জীবিকারও উৎস। মানুষের জীবনে বৃক্ষের প্রয়োজন অপরিসীম। তাই মানুষকে বৃক্ষ সম্প্রসারণ ও সুরক্ষায় উদ্যোগী ভূমিকা নিতে হয়।

‘পাহাড়, সমতল, উপকূলে- গাছ লাগাই সবাই মিলে’, দিন বদলের বাংলাদেশ, ফল, বৃক্ষে ভরবো দেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে উপকূলীয় পিরোজপুরে শুরু হয়েছে সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা। বৃক্ষ মেলার উপলক্ষে শহরের কেন্দ্রীয় শহিদ মিনার থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনার চত্তরে গিয়ে শেষ হয়।

গত ২৩ জুলাই (বৃহস্পতিবার) থেকে পিরোজপুর জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে চলছে বৃক্ষ মেলা। পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য এ.কে.এম.এ আউয়াল এ জনগুরুত্বপূর্ণ মেলার উদ্বোধন করেন ।

অনুষ্ঠানে পিরোজপুর জেলা প্রশাসক এ.কে.এম শামিমুল হক ছিদ্দিকীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা পুলিশ সুপার মো. ওয়ালিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মানিক হার রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মো. আবুল হোসেন তালুকদার, বিভাগীয় বন কর্মকর্তা মো. হারুন আর রশিদ, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি এ্যাডভোকেট এম.এ হাকিম হাওলাদার প্রমুখ।

শেষে প্রধান অতিথিরা মেলার বৃক্ষের বিভিন্ন প্রদর্শনী স্টল ঘুরে দেখেন। আগামী ২৯ জুলাই পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে বৃক্ষমেলায় বিভিন্ন জাতের দেশী-বিদেশী ফলদ, বনজ গাছ ও ফুলের চারা প্রদর্শন ও বিক্রয় করা হবে। এ ছাড়া প্রতিদিন সন্ধ্যায় বৃক্ষ রোপণ ও সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

happy wheels 2
%d bloggers like this: