সাম্প্রতিক পোস্ট

ভেষজ গুণাবলী সম্পন্ন জগ ডুমুরের ফল

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
জগ ডুমুরের ফুল না দেখলেও জগ ডুমুর ফল আমরা সবাই দেখেছি। ঘিওর উপজেলার নি¤œ এলাকা গাংডুবী গ্রামের রাস্তার দু’ধারে জগ ডুমুর গাছ চোখে পড়ে। জগ ডুমুর গাছ খুবই উচ্চমানের ভেষজগুণ সম্পন্ন উদ্ভিদ। বিভিন্ন রোগের চিকিৎসায় স্মরণাতীত কাল থেকে জগ ডুমুরের পাতা, কাচাঁ-পাঁকা ফল নির্যাস, বাকল, মূল প্রভৃতি কার্যকরভাবে ব্যবহৃত হয়ে আসছে। জগ ডুমুরে রয়েছে ভিটামিন এ, বি, সি উপাদান। বিশেষজ্ঞদের ও গ্রামের কবিরাজদের তথ্য অনুযায়ী, গুটি বসন্ত ও ডায়াবেটিস চিকিৎসায় জগ ডুমুর কার্যকরি ফল বয়ে আনে। জগ ডুমুরের পাতা শিং মাছ, মাগুর মাছ, বোয়াল মাছ পরিস্কার করতে ব্যবহৃত হয়।
জগ ডুমুরে আছে প্রচুর দরকারি ফাইবার রয়েছে। এ ফাইবার হজমে সাহায্য করে। ডায়রিয়া ও আমাশয়ের মহা ঔষুধ হিসেবে আজও গ্রামের মানুষ জগ ডুমুর ব্যবহার করে থাকে। ঔষধি গুণাবলীর পাশাপাশি কাঁচা জগ ডুমুর ফল অতি উন্নত সবজি হিসেবে পরিচিত। গ্রামগঞ্জের মানুষ ডুমুর ভাজি, ডুমুর ভর্তা, ছোট মাছের সাথে ডুমুর রান্না করেন, বিশেষ করে শিং ও মাগুর মাছের সাথে ডুমুরের ঝোল রান্না করলে খুবই সুস্বাদু হয় বলে গ্রামের মানুষ জানান। জগ ডুমুর গাছের উপরোক্ত গুণাবলী সম্পর্কে এই প্রতিবেদককে জানান কেল্লাই গ্রামের ফজলুর হক (৬৫)।
বিশ^ব্যাপী মহামারী করোনা সংকটে আছে মানুষ। এছাড়াও ভালো নেই গবাদি ও গৃহপালিত পশুপাখিও। করোনার কারণে তাই কারও সমস্যা হলে ডাক্তারের কাছে যাওযার সুযোগ না হলে গ্রামের মানুষ প্রকৃতির বিভিন্ন ঔষধি উদ্ভিদ ব্যবহার করেন কবিরাজের পরামর্শে। কেউ কেউ রোগ থেকে আরোগ্যও লাভ করেন। মানিকগঞ্জের কেল্লাই গ্রামের কবিরাজ বারেক মিয়া (৬৮) অনেক লোককে আমাশয়ের জন্য ডগ ডুমুর খাওয়ার পরামর্শ দেন এবং খাবারের তালিকায় অনেকেই নিচ্ছেন।
প্রকৃতির সৃষ্টি কোনকিছুই অপ্রয়োজনীয় নয়। প্রকৃতির গাছ, লতা, গুল্মসহ অন্যান্য উপাদানে রয়েছে মানুষসহ অন্য প্রাণকে সুস্থ করে তোলার মহৌষধ।

happy wheels 2
%d bloggers like this: