সাম্প্রতিক পোস্ট

গাছ লাগামু, পরিবেশ বাচামু

বিউটি সরকার, সিংগাইর, মানিকগঞ্জ থেকে
‘একটাই পৃথিবী: প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ কার্যক্রম গ্রহন করা হয়েছে সম্প্রতি। মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার বায়রা গ্রামে বায়রা একতা কৃষক-কৃষণিী সংগঠন ও শহীদ রফিক যুব সংগঠনের উদ্যোগে গতকাল বায়রা-গাড়াদিয়া রাস্তার পাশে স্থানীয় জাতের ফলজ গাছের চারা রোপণ করা হয়।


বৃক্ষরোপণ কর্মসূচিতে কৃষক সংগঠন ও যুব সংগঠনের সদস্য ছাড়া ও নতুন প্রজন্ম এবং বারসিক কর্মসূচি কর্মকর্তা শিমুল বিশ^াস উপস্থিত ছিলেন। কার্যক্রমে বৃক্ষরোপণ ছাড়া ও গাছের গুরুত্ব নিয়ে আলোচনা করেন বায়রা কৃষক সংগঠনের সভাপতি রোকেয়া বেগম, বারসিক কর্মসূচী সমন্বয়কারী শিমুল বিশ্বাস, কৃষক আমিনুর রহমান ও শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক সংগঠনের পরিবেশ সম্পাদিকা লিজা আক্তার।


আলোচনায় শিমুল বিশ্বাস বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের গুরুত্ব অপরিসীম তাই আমাদের বেশি করে গাছ লাগাতে হবে এবং অন্যদেরকেও গাছ লাগাতে উৎসাহিত করতে হবে।’ লিজা আক্তার বলেন, ‘গাছ আমাদের জীবন বাঁচায়, গাছ প্রকৃতি ও পরিবেশের বন্ধু তাই পরিবেশ রক্ষায় গাছের কোন বিকল্প নাই।’ এছাড়া বৃক্ষরোপণের গুরুত্ব সর্ম্পকে সভাপতি রোকেয়া বেগম বলেন, ‘গাছ আমাগো জীবন বাঁচায় গাছ আমাগো সম্পদ তাই গাছ লাগামু পরিবেশ বাঁচামু ।


তিনি সবাইকে পারিবারিকভাবে কমপক্ষে ২টি করে গাছ লাগানোর আহবান জানান। বৃক্ষরোপণের পাশাপাশি গাছগুলোকে ছাগলের আক্রমণ থেকে রক্ষার জন্য তারা লোকায়ত চর্চা ব্যবহার করে গাছের পাতায় গোবর পানি ছিটিয়ে দিয়েছেন ।


উল্লেখ্য যে , ৫ জুন বিশ^ পরিবেশ দিবস উপলক্ষে বায়রা গ্রামে সংগঠনের উদ্যোগে ফল গাছের চারা লাগিয়ে দিবসের উদ্বোধন করা হয় এবং তারই ধারাবাহিকতায় তারা মাসব্যাপী বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণের উদ্যোগ গ্রহণ করেন। বিগত বছরগুলোতে ও সংগঠনের সদস্যরা পরিবেশ রক্ষায় রাস্তার পাশে ফলজ,বনজ ও ঔষধি গাছ রোপণ করেছিলেন এ বছর ও তা বিদ্যমান রেখেছেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: