নেত্রকোনায় বিশ্ব পানি দিবস পালিত

নেত্রকোনা থেকে পার্বতী রানী সিংহ ও গুঞ্জন রেমা
“পানি ও স্যানিটেশন সংকট সমাধানের জন্য পরিবর্তনের প্রকিক্রয়া ত্বরান্বিতকরণ” প্রতিপাদ্যকে সামনে কল রেখে সনুরা গ্রামে বন্ধন কৃষাণী সংগঠনের সদস্যরা আলোচনা সভা ও গ্রামীণ সংস্কৃতির গীত আসরের আয়োজনের মধ্য দিয়ে পানি দিবস উদযাপন করেছে।


আলোচনা সভায় উপস্থিত ছিলেন সমমনা সংগঠন রাজেন্দ্রপুর আই পি ক্লাবের কার্যকরী কমিটির সদস্য কুলসুমা বেগম, সদস্য তানজিমা বেগম, দড়িজাগি গ্রামের কৃষি উৎপাদক সমিতির সম্পাদক মদিনা বেগম, সনুরা গ্রামের প্রবীণ নারী জোসনা বেগম এবং বারসিক কর্মকর্তা পার্বতী রানী সিংহ


দিবসটিকে কেন্দ্র করে আলোচনায় পানির অপব্যবহার কমিয়ে আনা এবং পানির অপচয় রোধে আরো সচেতন হওয়ার বিষয়ে বলেন কুলসুমা বেগম। তাছাড়া কৃষি,পরিবেশ,প্রাণবৈচিত্র,সংস্কৃতি রক্ষায় পুকুর,নদী, প্রাকৃতিক জলাশয় সংরক্ষণের জন্য আইনের সঠিক বাস্তবায়নে সরকারের প্রতি আহবান জানান এবং নিজেদের ও এগিয়ে আসার, সহযোগিতার কথা বলেন।


সংগঠনের সদস্যরা গ্রামীন সংস্কৃতির অংশ হিসাবে প্রতীকি ব্যাঙের বিয়ে, গ্রামীণ গীত প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণীর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করেন।


অন্যদিকে কলমাকান্দার সীমান্ত ঘেঁষা খারনৈ ইউনিয়নের আনচেংগ্রী গ্রামবাসীর উদ্যোগে ও বারসিক এর সহযোগিতায় আনচেংগ্রী গ্রামে বিশ্ব পানি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠিত হয়।
আলোচনায় বক্তব্য রাখেন ইউপি সদস্য সুরুজ মিঞা, বারসিক’র কর্মসূচি কর্মকর্তা গুঞ্জন রেমা, কামনা হাজং, বিনিতা হাউই, ইউব রেমা, রাবেয়া খাতুন প্রমুখ।


আলোচনায় বক্তারা শুকানো মৌসুমে সীমান্ত এলাকায় বিশুদ্ধ পানি সমস্যা সমাধানের জন্য সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। কারণ সীমান্তবর্তী এলাকা যেমন রংছাতি, খারনৈ ও লেঙ্গুরা ইউনিয়নে শুকনো মৌসুমে বিশুদ্ধ সুপেয় পানির ব্যাপক সংকট দেখা দেয়। ফলে এক কলস পানির জন্য ১ ঘণ্টা পায়ে হেটে যেতে হয়।

happy wheels 2

Comments