সাম্প্রতিক পোস্ট

নেত্রকোনায় শেষ হলো মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযান

:: নেত্রকোনা থেকে তোবারক হোসেন খোকন
Untitledনেত্রকোনা জেলায় সিংহেরবাংলা ইউনিয়ন পরিষদ মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হলো মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযান। এ উপলক্ষে সিংহেরবাংলা ইউনিয়নের নির্বাচিত জারিদল, লোকজ আঙ্গিকে সারী গান পরিবেশন করে। সাংস্কৃতিক অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদে প্রবীণদের জন্য কি কি ধরনের সেবা-পরিষেবা রয়েছে এবং সামগ্রিকভাবে কিভাবে প্রবীণদের অধিকার সুরক্ষা করা যায় সে বিষয়ে সচেতনতা তৈরির জন্য এসব গান ও সঙ্গীত পরিবেশন করা হয়। মাসব্যাপী এই প্রচারাভিযানে নেত্রকোনা জেলার বিভিন্ন উপজেলা ও ইউনিয়নগুলোতে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। এ অনুষ্ঠানগুলোতে কমপক্ষে বিভিন্ন পেশার ও শ্রেণীর এক হাজার নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

মাসব্যাপী এই প্রচারাভিযানে প্রবীণদের স্বাস্থ্য ও ইউনিয়ন পরিষদের সেবা বিষয়ে আমাদের করণীয় কি? প্রবীণ জনগোষ্ঠীর জন্য সরকারি-বেসরকারি পর্যায়ে কি কি সেবা রয়েছে, প্রবীণ নীতিমালা ২০১৩ এবং পিতামাতার ভরণপোষণ আইন বাস্তবায়নে সম্পর্কে স্থানীয় চেয়ারম্যান বা মেম্বারগণ কিভাবে সহায়তা করতে পারেন-এসব বিষয়গুলো এই সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মাধ্যমে তার বাস্তব চিত্র ও সমাধানের দিকগুলো ফুটে উঠে। অনুষ্ঠানে প্রবীণ ব্যক্তিগণ তাদের কর্মময় জীবন এবং প্রত্যাশিত জীবনের প্রত্যাশা ব্যক্ত করে উপস্থিত সকলকে বিভিন্ন লিফলেট ও প্রবীণবান্ধব স্টিকার বিতরণ করা হয়। এতে বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টার থেকে সাংস্কৃতিক বিনিময় সফরে আসা ১৩ সদস্যের একটি সাংস্কৃতিক দল অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সিংহের বাংলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম, অন্যাদের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সদস্য মো. এখলাছ মিয়া, বীর মুক্তিযোদ্ধা জজ খাঁ. আব্দুল হেকিম, সমাজসেবক জামাল উদ্দীন, প্রধান শিক্ষক মোশারফ হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ফরিদ জাম্বীল, নাট্য ব্যক্তিত্ব হযরত আলী, বারসিক জেলা সমন্বয়কারী ইছাক উদ্দিনসহ সরকারি বেসরকারি কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

উল্লেখ্য যে, ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ‘র সহায়তায়, এবং বারসিক‘র বাস্তবায়নে প্রবীণ অধিকার সুরক্ষা বিষয়ে এ মাসব্যাপী সাংস্কৃতিক প্রচারাভিযান আয়োজন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: