সাম্প্রতিক পোস্ট

নির্মল বাতাসের শহরের শোভাবর্ধনে ওরা

নির্মল বাতাসের শহরের শোভাবর্ধনে ওরা

রাজশাহী থেকে মো. জাহিদ আলী

সিল্কসিটি, গ্রীণসিটি, ক্লিনসিটি এডুকেশন সিটি ইত্যাদি নাম শুনলেই যে শহরের নামটি চোখে ভেসে ওঠে তা হলো বাংলাদেশের অন্যতম বিভাগীয় শহর রাজশাহীর নাম। ভৌগলিকভাবে পদ্মনদী বেষ্টিত একটি ছোট শহর রাজশাহী। সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থায় পরিবর্তন ও পরিকল্পিতভাবে গাছ লাগানো, সড়ক পরিবহনে কড়াকড়ি ইত্যাদি গ্রীণসিটি ও ক্লিনসিটির তকমা এনে দিয়েছে।

DSC03466

নভেম্বর ২০১৬ যুক্তরাজ্যের গার্ডিয়ান পত্রিকা বাতাসে ধুলিকনা কমানোর শীর্ষ শহর হিসেবে রাজশাহীকে নির্মল বাতাসের শহর হিসেবে আখ্যায়িত করে। শহরের সৌন্দর্য্য বর্ধনে প্রধান প্রধান সড়কগুলো চার লেন বিশিষ্ট উন্নীতকরণ ও শোভাবর্ধনকারী গাছগুলো শহরের সৌন্দর্য্য বহুলাংশে বাড়িয়েছে। রাজশাহী শহরের প্রায় প্রতিটি প্রধান সড়কের পাশে শোভা পাচ্ছে রক্তিম কৃষ্ণচুড়া, সোনালুর মত সৌন্দর্য্যমন্ডিত গাছ। যা শহেরর সৌন্দর্য্য বৃদ্ধিতে বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। শহরের সৌন্দর্য্য বর্ধনে কাজ করে যাচ্ছে রাজশাহী সিটি কর্পোরেশন।

DSC03559
শহরের সৌন্দর্য বর্ধনে প্রধান অন্তরায় বর্জ্য ব্যবস্থাপনার অনুপস্থিতি। সিটি কর্পোরেশন যাবতীয় বর্জ্য নিস্কাশন রাতের বেলায় করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এলাকায় পরিচ্ছন্ন কর্মীরা বিকাল থেকে প্রতিটি বাড়ি গিয়ে কলিং বেল চেপে বর্জ্য সংগ্রহ করে একটি নির্দিষ্ট স্থানে জমা রাখে সেখান থেকে রাত্রে এগুলো অপসারণ করা হয়। রাজশাহী শহরের প্রতিটি দোকান সহ মসজিদ সিটি কর্পোরেশন থেকে ১২ হাজার বিন সরবরাহ করে। সিটি কর্পোরেশনের এমন উদ্যোগ পরিচ্চন্ন রাজশাহী গড়তে সহায়ক হিসেবে ভূমিকা পালন করছে।

DSC03451
নিয়মতান্ত্রিকভাবে গাছ লাগানো ও পুরাতন গাছ রক্ষায় সিটি কর্পোরেশন ভূমিকা নগরীর সৌন্দর্য্য বর্ধনে ভুমিকা পালন করছে। একই সাথে বৈচিত্র্যময় গাছের সুরক্ষায় সিটি কর্পোরেশনের ভূমিকা শহরের সৌন্দর্য্য বর্ধনে সহায়ক হিসেবে কাজ করছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: