সাম্প্রতিক পোস্ট

সাংস্কৃতিক চর্চাই পারবে নারীর সামাজিক ন্যয্যতা নিশ্চিত করতে

মানিকগঞ্জ থেকে মাসুদুর রহমান ও নজরুল ইসলাম

গত ২০ জুলাই সিংগাইর উপজেলার বায়রা ইফপি’র বায়রা ইউনিয়ন সাংস্কৃতিক দলের আয়োজনে নারীর ক্ষমতায়ন, বাল্য বিবাহ,যৌন হয়রানি, নারী নির্যাতন প্রতিরোধ ও সামাজিক ন্যায্যতা নিশ্চিত করার লক্ষ্যে সাংস্কৃতিক প্রচারাভিযানের অংশ হিসেবে নয়াবড়ী জয়নাল মার্কেটের সামনে বাউল গান প্রেমিক ও আশেকানবৃন্দদের এক গানের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।

IMG_20180720_191821
সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় বাযরা ইউনিয়ন সাংস্কৃতিক দলের সভাপতি মো. আজাহার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়রা ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাঠু, সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা দেওয়ান মনিরুজ্জামন হিরো, মানিকগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক মো. রজ্জব আলী, বারসিক’র শিমুল কুমার বিশ্বাস, কর্মকর্তা শাহিনুর রহমান শাহিন, গাজী শাহাদত হোসেন বাদল, মো: ইউসুফ আলী, আছিয়া ও রিনা আক্তার প্রমুখ।

IMG_20180720_200112
দেওয়ান জিন্নাহ লাঠু তাঁর বক্তব্যে বলেন, “আমরা নারী পুরুষকে সাথে উন্নয়নের মহাসড়কে উঠতে চাই এবং একসাথে শান্তিতে বসবাস করতে চাই।” আলোচক ও শিল্পীরা বলেন, “আমরা আমাদের এই ইউনিয়নকে বাল্য বিবাহ, সকল প্রকার নারী নির্যাতন প্রতিরোধে সচেতনতামূলক গান রচনা করব এবং নারীর সামাজিক ন্যায্যতা নিশ্চিতের জন্য প্রচারমূলক সকল কাজে অংশগ্রহণ করব। প্রচারমূলক এই অনুষ্ঠানে ধারাবাহিক গানের পাশাপাশি ইস্যুভিত্তিক গান পরিবেশন করা হয়। গান পরিবেশন ও দলীয় আলোচনার পর শিল্পী ও অতিথিরা ঘরে বাইরে নারী নির্যাতন বন্ধ ও সামাজিক ন্যয্যতা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

IMG_20180720_191832
উল্লেখ্য যে, প্রচারমূলক এই গানের অনুষ্ঠানে প্রায় ১০০০ দর্শক উপস্থিত ছিল। আশেকানরা প্রাণবন্তভাবে গান উপভোগ করেন এবং গান শেষে সাংস্কৃতিক দল ও বাজার কমিটির পক্ষ থেকে শিল্পী ও অতিথিদেরকে পুরুস্কার দিয়ে সম্মান জানানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: