সাম্প্রতিক পোস্ট

সুস্বাদু পুষ্টিকর সবজি সজনে ডাটা

মো. মনিরুজ্জামান ফারুক,ভাঙ্গুড়া (পাবনা)

সজনে চাষে তেমন কোন খরচ হয় না বললেই চলে। শুধু মাটিতে সজনের ডাল পুঁতে রাখলেই তা সবার অজান্তে গাছে পরিণত হয়। অযত্ন আর অবহেলায় বেড়ে ওঠা এসব সজনে গাছে মাত্র এক বছরেই সজনে ধরে। কোন প্রকার বালাইনাশক প্রয়োগ ও পরিচর্যা না করে প্রতিটি সজনে গাছে ভালো ফলন পাওয়া যায়।

Moringalead
আমাদের দেশে শজনে ডাটা একটি অতিপরিচিত ও সুস্বাদু সবজি। এটি সবজি হিসেবে যেমন সুস্বাদু তেমনি এর রয়েছে নানা পুষ্টি ও ঔষধি গুণাগুণ। এখন পৌষ মাস চলছে। এসব সজনে গাছে ফুল ফুটতে শুরু করেছে। প্রতিবছর পাবনার ভাঙ্গুড়া উপজেলার কৃষকেরা নিজেদের খাবার চাহিদা মিটিয়ে সজনে ডাটা বিক্রি করে বাড়তি আয় করে থাকেন। তারা বসতবাড়ির আঙ্গিনা ও রাস্তার ধারে সজনে গাছ রোপণ করেন। এ উপজেলার গ্রামগুলোর প্রায় প্রতিটি বাড়িতেই রয়েছে একাধিক সজনে গাছ ।

মৌসুমের শুরুতেই উপজেলার হাট-বাজারগুলোতে চড়া দামে বিক্রি হয় সজনে ডাটা। উপজেলার শরৎনগর, ভাঙ্গুড়া, ভেড়ামারা, অষ্টমনিষাসহ বিভিন্ন হাট-বাজার থেকে পাইকাররা এসে সজনে ডাটা কিনে নিয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করে থাকে।

সজনেতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া রক্তে চিনির পরিমাণ কমায় ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দূর করতে সহায়তা করে। অনুকূল আবহাওয়া থাকলে উপজেলায় এবছর সজনের বাম্পার ফলন হবে বলে আশা করছেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

ছবি: সংগৃহীত

happy wheels 2

Comments