সাম্প্রতিক পোস্ট

পুষ্টি ও ঔষুধি গুণে ভরা সবজি ‘লাউ’

মো. মনিরুজ্জামান ফারুক, ভাঙ্গুড়া (পাবনা) থেকে

পুষ্টি ও ঔষুধি গুণাগুণে ভরা সবজি ‘লাউ’। এটি আমাদের দেশের একটি জনপ্রিয় সবজি। কমবেশি সকলেই লাউ খেতে পছন্দ করেন। শুধু লাউ নয় এর বাকল, লতা এবং পাতাও সবজি হিসেবে খাওয়া যায়। লাউয়ের আরেক নাম কদু। ইংরেজিতে লাউকে bottle gourd বলা হয়। এর বৈজ্ঞানিক নাম: (Lagenaria siceraria)।

শীতকালে লাউ সবজিটির কদর অনেক বেশি। দেশের সর্বত্রই লাউ চাষ হয়। আমাদের গ্রামাঞ্চলে বসত বাড়ির আঙ্গিনায় মাচা দিয়ে লাউয়ের আবাদ করা হয়। এতে পরিবারের পুষ্টি চাহিদা মেটানোসহ বাড়তি আয় হয়। বাংলাদেশে নানা জাতের লাউয়ের আবাদ হয়। এর মধ্যে হাইব্রিড, ডায়না, মার্টিনা, বর্ষা ও তাফসি জাতের লাউ অন্যতম।

Photo Bhangoora Pabna 01-11-2018 Barciknews 1

লাউয়ে রয়েছে ক্যালসিয়াম ও ফসফরাস। যা মানব দেহের ঘামজনিত লবণের ঘাটতি দূর করে। দাঁত ও হাড়কে মজবুত করে। ক্যালরির পরিমাণ কম থাকায় ডায়াাবেটিস রোগীদের জন্যও লাউ যথেষ্ট উপকারী। চুলের গোড়া শক্ত করে এবং চুল পাকার হার কমাতে সাহায্য করে।

জানা গেছে, প্রতি ১০০ গ্রাম লাউয়ে রয়েছে কার্বোহাইড্রেট ২.৫ গ্রাম, প্রোটিন ০.২ গ্রাম, ফ্যাট ০.৬ গ্রাম, ভিটামিন-সি ৬ গ্রাম, ক্যালসিয়াম ২০ মি.গ্রাম, ফসফরাস ১০ মি.গ্রাম, পটাশিয়াম ৮৭ মি.গ্রাম, নিকোটিনিক অ্যাসিড ০.২ মি.গ্রাম। এছাড়াও এতে রয়েছে খনিজ লবণ, ভিটামিন বি-১, বি-২ এবং আয়রন। এছাড়াও লাউে রয়েছে নানা ঔষুধি গুণাগুণ। লাউয়ে প্রচুর পরিমাণ পানি থাকে, যা দেহের পানির পরিমাণ ঠিক রাখতে সহায়তা করে। লাউ খাওয়ার ফলে ডায়রিয়া জনিত পানিশূন্যতা দূর করতে সাহায্য করে। ত্বকের আর্দ্রতা ঠিক রাখে। উচ্চ রক্তচাপবিশিষ্ট রোগীদের জন্য এটি একটি আদর্শ সবজি।

Photo Bhangoora Pabna 01-11-2018 Barciknews.2

এছাড়াও লাউ প্রস্রাবের সংক্রমণজনিত সমস্যা দূর করে এবং কিডনির কার্যক্ষমতা বৃদ্ধি পায়। এই সবজি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ ও নিদ্রাহীনতা দূর করে। এছাড়া কোষ্ঠকাঠিন্য, অর্শ, পেট ফাঁপা প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

happy wheels 2

Comments

%d bloggers like this: