প্রাচীন ও ঐতিহ্যবাহী বৃক্ষ সংরক্ষণ আইন ২০১৬ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন

রাজশাহী থেকে শহিদুল ইসলাম:

আজ ১৯ আগষ্ট, ২০১৮ তারিখে সকাল ১১ ঘটিকায় রাজশাহী মহানগরীর জিরো পয়েন্ট চত্বরে প্রাচীন ও ঐতিহ্যবাহী বৃক্ষ সংরক্ষণ আইন ২০১৬ মাঠ পর্যায়ে বাস্তবায়ন ও ইউক্লিপটাস, আকাশমনিসহ পরিবেশ বিধ্বংসী বৃক্ষ রোপন বন্ধের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। বেসরকারী উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক ও তরুণ সংগঠন ইয়্যুথ এ্যাকশন ফর সোসাল চেঞ্জ (ইয়্যাস), বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র ও সেভ দ্যা ন্যাচার এর যৌথ আয়োজনে উক্ত মানববন্ধনে রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলের তরুণসহ বিভিন্ন শ্রেণী পেশার ৬০ জন মানুষ অংশগ্রহণ করেন।

SAM_1156মানববন্ধনে বক্তারা বলেন, বৃক্ষ পরিবেশের বন্ধু। শুধু পরিবেশ নয়, বৃক্ষ মানুষসহ পৃথিবীর সকল প্রাণীকূলের বন্ধু হিসেবে তাদের খাদ্য নিরাপত্তা এবং বাঁচার নিয়শ্চয়তা দিয়ে থাকে। কিন্তু স্থান এবং অঞ্চল ভেদে সেই বৃক্ষও আবার পরিবেশবিধ্বংসী হতে পারে। প্রকৃতি অঞ্চলভেদে তার চাহিদানুযায়ী সেজেছে। বিভিন্ন অঞ্চল তাই আলাদা আলাদা বৈশিষ্ট্য বহন করে। আমাদের বাংলাদেশ তথা বরেন্দ্র অঞ্চলের আবহাওয়া পরিবেশও অন্যান্য অঞ্চলের তুলনায় আলাদা বৈশিষ্ট্যবহন করে। এখানে একসময় নানা জাতের বৃক্ষ লতার জন্ম হতো। কালের বির্তনে, জলবায়ু পরিবর্তন এবং নানা ভুল উন্নয়ন উদ্যোগের কারনে দেশীয় প্রজাতির অনেক বৃক্ষ লতাপতা আজ বিলীন হয়ে গেছে আবার অনেক জাত বিলুপ্তীর পথে। বক্তরা আরো বলেন যে, বরেন্দ্র অঞ্চলের খড়ি গাছ, তেল কাকড়া, লতাজাতীয় মহাকাল, হাই হামলা, দেবদারু, ছাতিম, রাখাল নাড়–, রাখাল খই, জৈগচুকো, তমাল, হিজল ইত্যাদি বিলুপ্ত বা প্রায় বিলুপ্তির পথে ।

barcikএই অঞ্চলে ভুল উন্নয়ন উদ্যোগের কারণে বিভিন্ন পরিবেশ বিধ্বংসী বৃক্ষরোপন ও সম্প্রসারে এই উপকারী বৃক্ষ লতার গাছগুলো হারিয়ে যাচ্ছে। যার ফলে বরেন্দ্র অঞ্চলের স্থানীয় পরিবেশ এবং প্রাণপ্রকৃতির ব্যাপক ক্ষতিসাধন হচ্ছে। একই সাথে বরেন্দ্র অঞ্চলের শতবছরী বৃক্ষগুলো দিনে দিনে কেটে ফেলার কারণে কমে গেছে। মানববন্ধনে বক্তরা বরেন্দ্র অঞ্চলে ইউক্লিপটাস, আকাশমনিসহ পরিবেশ বিধ্বংসী গাছ রোপন বন্ধসহ প্রাচীন এবং ঐতিহ্যবাহী শতবছরী বৃক্ষগুলো সরকারী উদ্যোগে সুরক্ষার দাবি জানান। একই সাথে মাঠ পর্যায়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী বৃক্ষ সংরক্ষণ আইন ২০১৬ মাঠ পর্যায়ে বাস্তবায়নের দাবি জানান।

মানববন্ধনে দাবিগুলো হলো–
১। প্রাচীন ও ঐতিহ্যবাহী বৃক্ষ সংরক্ষণ আইন ২০১৬ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করতে হবে। আইনটি বাতিল করা যাবেনা।
২। বরেন্দ্র অঞ্চলের প্রাচীন ও ঐতিহ্যবাহী শতবছরী বৃক্ষগুলো সমীক্ষা করে সেগুলো সরকারের পক্ষ থেকে সংরক্ষণের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৩। ইউক্লিপটাস, আকাশমনিসহ পরিবেশ বিধ্বংসী বৃক্ষ রোপন বন্ধের উদ্যোগ গ্রহণ করতে হবে।

happy wheels 2

Comments