সাম্প্রতিক পোস্ট

সৌন্দর্য্য বাড়াতে বাগান বিলাস

সৌন্দর্য্য বাড়াতে বাগান বিলাস

সাতক্ষীরা থেকে মীর খায়রুল আলম

ফুলটির নাম গ্রাম অঞ্চলে গেট ফুল। গ্রামের বাসা বাড়ির সামনে অর্থাৎ প্রবেশ দ্বারে দেখা মেলে এই গাছটির। আমাদের সকলের কাছে অতিপরিচিত একটা ফুল হলো বাগান বিলাস।

তবে বাড়ির সামনের গেট অথবা পার্কে বিভিন্ন রঙের হয়ে থাকে এই গাছের ফুল। কোনটি লাল, কোনটি কমলা, কোনটি হলুদ, কোনটি সাদা, কোনটি গোলাপী বা ভিন্ন রং এর হতে পারে।

IMG_20180507_160827

আমরা এই ফুলকে বাগান বিলাস ফুল, কাগজ ফুল, কাগজি ফুল প্রভিতি নামে চিনি নাম শুনে এদেশি মনে হলেও বাগান বিলাস মূলত বিদেশি ফুল।

লতা-পাতা আর অসংখ্য কান্ডে পরিপূর্ণ হয় গাছটি। এ গাছের শাখা-প্রশাখা প্রকন্ড না হলেও অনেক বিস্তৃত হয়। গাছের যতই বয়স বাড়–ক না কেনো গুড়ি আকার বৃদ্ধি পায় না। কলম বা ফুলের বীজের মাধ্যমে বংশ বিস্তার ঘটে।

IMG_20180507_160911

গাছটি মাটি থেকে বাড়তে বাড়তে শাখা-প্রশাখার সৃষ্টি হয়। সামান্য কাঠ বা বাঁশের চঠা দিয়ে ধরা পেলেই ক্রমশ বৃদ্ধি পেতে থাকে। কয়েক মাস যেতে না যেতে ফুল ধরা শুরু করে।

IMG_20180507_160838

আমাদের দেশের বাগান বিলাসের আদি নিবাস দক্ষিণ আমেরিকার ব্রাজিল, পেরু, আর্জেন্টিনা এই দেশগুলোকে বাগান বিলাসের বলে ধারণা করেন উদ্ভিদবিদরা। আমাদের দেশের মাটি, জলবায়ু আর মানুষের সাথে বাগান বিলাস এমনভাবে মিশে গেছে যে, মনে হয় আমাদের দেশের উৎপত্তি।

IMG_20180507_160851

এই ফুলের ইংরেজি নাম এবং Bougainvillea, বৈজ্ঞানিক নাম Bougainvillea glabra। এলাকার বাড়ির পরিচিতি বাড়াতে গেটে, ছাদে বাগানবিলাস গাছটির লাগানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: