সাম্প্রতিক পোস্ট

মাতৃভাষার প্র‌তি আমাদের মমত্ব থাকতে হবে

সিংগাইর, মানিকগঞ্জ থেকে বিউটি সরকার ও  আষীশ সরকার

 

আন্তর্জা‌তিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপল‌ক্ষে গত ২১ ফেব্রুয়ারি সিংগাইর উপ‌জেলার গাড়া‌দিয়া গ্রা‌মে আ‌য়ো‌জিত অনুষ্ঠা‌নে বক্তারা ব‌লেন, মাতৃভাষার প্রতি মমত্ব না থাক‌লে দে‌শের প্রতি ভা‌লোবাসা আসেনা । বার‌সিক এর সহ‌যো‌গিতায় গাড়া‌দিয়া কৃষক কৃষা‌নি সংগঠন ও সিংগাইর শহীদ র‌ফিক যুব স্বেচ্ছা‌সেবক টিম এর যৌথ উদ্যোগে শহীদ দিবস পা‌লিত হয় । ভাষা শহীদ‌দের প্র‌তি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠা‌নে এলাকার শতা‌ধিক নারীপুরুষ ও যুব অংশগ্রহণ ক‌রেন। শহীদ‌দের প্র‌তি শ্রদ্ধা নি‌বেদ‌নের পাশাপা‌শি স্বেচ্ছা সেবক টি‌মের প‌রিচালনায় আলোচনা অনুষ্ঠান, গ্রামীণ নারীদের ক‌ন্ঠে ভাষার গান, শিশু কি‌শোর‌দের জন্য কুইজ প্র‌তি‌যো‌গিতা  অনু‌ষ্ঠিত হয়।

৬৫

শহীদ বেদী‌তে শ্রদ্ধার্ঘ অর্প‌ণের  মধ্য দি‌য়ে দি‌নের কার্যক্রম শুরু হয়। অনুষ্ঠানে ২১শে ফেব্রুয়ারীর ধারনাপত্র পাঠ ক‌রেন যুব স্বেচ্ছা‌সেবক টি‌মের সদস্য সুজন। এরপর শিশু‌দের চিত্রাংকন, কৃষা‌নি‌দের চিত্রাংকন, কুইজ প্র‌তি‌যো‌গিতা ও মাতৃভাষা দিব‌সের আ‌লোচনা অনুষ্ঠান প‌রিচালনা ক‌রেন সিংগাইর যুব সেচ্ছা সেবক টি‌মের আহবায়ক আষীশ সরকার। অনুষ্ঠান শে‌ষে বিজয়ী‌দের মা‌ঝে পুরস্কার বিতরণ করা হয়।

৬৬

গ্রামীণ জনগণের মাঝে মাতৃভাষা দিবস এবং শহীদ দিবসের তাৎপর্য বিষয়ক ধারণা স্পষ্ট না থাকলেও নিজেদের হাতে তৈরি করা শহীদ বেদীতে ফুল দিতে পেরে কৃষক কৃষানিরা অত্যন্ত খুশি। তারা বলছেন, এ ধরনের উ‌দ্যোগ এটাই প্রথম। তবে এ দিনের জন্য যে অনেক কষ্ট কর‌তে হয়েছিলো তা তাদের জানা ছিল না। এ ধরনের অনুষ্ঠান আগে স্কুল পর্য ায়ে হতো। তাই সবাই জানতে পারতো না। তাই এ সব অনুষ্ঠান সকল গ্রাম পর্যা‌য়ে হওয়া উ‌চিত। তাহলে নতুন প্রজন্মের মধ্যে দেশাত্ববোধ জাগ্রত হবে।

প‌রিশেষে ভাষা শহীদের প্র‌তি ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে এক‌টি পলাশ ফুলের চারা রোপণের মধ্য দিয়ে দিনের কার্যক্র‌মের সমা‌প্তি হয়।

 

happy wheels 2

Comments

%d bloggers like this: