জনগণের কাছে আমাদের জবাবদিহিতা নিশ্চিত করতে চাই

সিংগাইর, মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান

‘প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে স্থানীয় সরকার প্রশাসন’ স্লোগানের আলোকে ইউনিয়ন স্থায়ী কমিটি সক্রিয়করণ এবং স্থানীয় সরকার প্রশাসনের দায় দায়িত্ব, কর্তব্য বিষয়ে সচেতন করার লক্ষ্যে বারসিক’র সিংগাইর উপজেলায় বলধারা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে স্থানীয় জনপ্রতিনিধির সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে সম্প্রতি।

IMG_20191114_115338
বারসিক কর্মকর্তা শিমুল বিশ্বাস এর সঞ্চালনায় বলধারা ইউনিয়ন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুল মাজেদ খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন ইউপি সদস্য মোঃ ইদ্রিস আলী, ফরহাদ হোসেন, উপসহকারি কৃষি কর্মকর্তা রতনচন্দ্র মন্ডল, বাবুল চন্দ্র মন্ডল, স্থায়ী কমিটির সদস্য মো. হযরত আলী, সেলিনা বেগম প্রমুখ।

বারসিক কর্মকর্তা শাহীনুর রহমান ইউনিয়ন পরিষদ, স্ট্যান্ডিং কমিটির গঠন ও কার্যবলী, দায় দায়িত্ব সম্পর্কে ধারণাপত্র পাঠের মধ্য দিয়ে বক্তারা বলেন, ‘ইউনিয়ন পরিষদ প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নের বাতিঘর। ইউনিয়ন পরিষদ জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের কাজ করে যাচ্ছে। কিন্তু দারিদ্র দূরীকরণ এবং অংশগ্রহণমূলক গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ইউনিয়ন পরিষদকে আরো শক্তিশালি, পেশাদার এবং কার্যকর করা প্রয়োজন।’

IMG_20191114_120712
চেয়ারম্যান হাজী আব্দুল মাজেদ খান তার বক্তব্যে বলেন, ‘আমরা জনগণের কাছে আমাদের জবাবদিহিতা নিশ্চিত করতে চাই। ইউনিয়ন স্থায়ী কমিটি সক্রিয়করণের মাধ্যমে জনঅংশগ্রহণ ও চাহিদার প্রতিফলন ঘটাতে চাই।’

তাছাড়া তিনি জানান, কার্যকরি পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে দারিদ্র বিমোচন, ও সৃজনশীল ও উদ্ভাবনী চর্চার মাধ্যমে স্থায়ী কমিটির পর্যবেক্ষণের মাধ্যমে শিক্ষা খাত, নারীর ক্ষমতায়নে লিঙ্গ বৈষম্য দূরীকরণ, গ্রামীণ স্বাস্থ্য সেবা, কৃষি উন্নয়ন, প্রাণী সম্পদের বিকাশ অংশগ্রহণমূলক সামাজিক বনায়ন, উন্নত স্যানিটেশন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধি এবং সুপেয় পানির ব্যবস্থা করার ক্ষেত্রে জনগণের অংশীদারিত্ব তৈরি করতে হবে।

happy wheels 2

Comments