চরাঞ্চলে খেজুর গাছ বৃদ্ধিতে শিক্ষার্থীরা বপন করলো খেজুর বীজ

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন ও সত্যরঞ্জন সাহা

হরিরামপুর লেছড়াগঞ্জ ইউনিয়নের গঙ্গাদরধি গ্রামের কুটিমিয়া প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয়, চতর্থ ও পঞ্চম শ্রেণীর ছাত্র আসিফ, রাসেদুল, মিঠু, সৌরভ, সাকিব, আকাশ আরোও অনেকে হাতে হাতে স্থানীয় জাতের খেজুর বীজ অত্যন্ত আনন্দ ও উৎসাহের সাথে রাস্তার দুইপাশ দিয়ে বপন করছে। গঙ্গাদরধি গ্রামের কৃষক ছোরহাব উদ্দিন আব্দুল ছালাম রাস্তায় ধারে খেজুর বীজ বপনে দিক নিদের্শনা দিয়ে সহযোগিতা করছেন।

Exif_JPEG_420

Exif_JPEG_420

গঙ্গাদরধি গ্রামের কৃটিমিয়া স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল ছালাম তরুণ শিক্ষার্থীদের পাশে থেকে খেজুর বীজ বপনে উৎসাহ উদ্দীপনা যুগিয়েছেন। অন্যদিকে বারসিক’র কর্মীরা মানিকগঞ্জের চরাঞ্চলে খেজুর বীজ, তালবীজ, বটগাছ, পাইকর গাছসহ বিভিন্ন ধরনের ফলজ, বনজ ও ঔষুধি বৃক্ষ রোপণে তরুণ শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করে আসছেন।

Exif_JPEG_420

Exif_JPEG_420

এই প্রসঙ্গে গঙ্গাদরধি গ্রামের পল্লী চিকিৎক ডা. আব্দুল ছালাম বলেন, “চর এলাকায় তাল, খেজুর একেবারে নাই। ফলে আমরা খেজুর রস খেতে পারি না। খেজুর গুড়ের মধ্যে বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান মিশিয়ে ভেজাল গুড় তৈরি করে বাজারে বিক্রি হচ্ছে, যা আমাদের স্বাস্থ্যর জন্য খুবই ঝুঁকিপূর্ণ। আজকের শিশুরা রাস্তায় এবং তাদের নিজের বাড়িতে যে তাল, খেজুর গাছ বপনের উদ্যোগ গ্রহণ করেছে তা সত্যি প্রশংসনীয় এবং চর এলাকার জন্য খুবই উপযোগি একটি কাজ।

তিনি আরোও বলেন, “একদিন এই খেজুর গাছ বড় হবে, এলাকার মানুষ রস খাবে। পশু পাখির খাবার ও আবাসস্থল তৈরি হবে। ফিরে আসবে এলাকার বৈচিত্র্য। আর সেই সাথে ফিরে পাবে এলাকার ঐতিহ্য ঝিটকার হাজারী গুড়।”

happy wheels 2

Comments