বর্ণবৈষম্য বিলোপ দিবসে সকল বৈষম্য দূর হোক

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা ও আছিয়া আক্তার
‘‘জাতি, ধর্ম, বর্ণ বিভেদ দূর করি, বহুত্ববাদী সমাজ গড়ি’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ২১ মার্চ শিবপুর গ্রামের নারায়ণ মাস্টার এর বাড়িতে শিবপুর নারী উন্নয়ন সমিতির আয়োজনে ও বেসরকারি গবেষণাধর্মী প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় বর্ণবৈষম্য বিলোপ দিবসে সকল শ্রেণির মানুষের সাথে আন্তঃপ্রজন্ম সংলাপ আয়োজন করা হয়।


অনুষ্ঠানে লতা রানী সুত্রধরের সভাপতিত্বে ও বারসিক’র প্রকল্প সহায়ক রিনা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন বায়রা ইউনিয়ন পরিষদের ইউ.পি সদস্য ফরশেদ আলম, অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন এ্যাডভোকেড হুমায়ন আহমেদ, সাবেক সহকারি শিক্ষক নারায়ণ সুত্রধর, অঞ্জনা রানী সুত্রধর, বারসিক’র আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, প্রকল্প সহায়ক আছিয়া আক্তার, মিনু রানী প্রমুখ।


অনুষ্ঠানের প্রথমেই সকলের অংশগ্রহণে ব্রাউন পেপার ও চাপাতির মাধ্যমে শ্রেণি বিন্যাস করা হয়, সেই সাথে তারা শ্রেণিগুলোর আচার-আচরণ, অনুষ্ঠান, পেশার পার্থক্য নিরুপণ করে, তারা নিজেরাই তাদের মধ্যকার বৈষম্য তুলে ধরে। পরবর্তী কর্মসুচির অংশ হিসেবে ছিল নারী,শিশু-কিশোরদের অংশগ্রহনে বালিশ খেলা ও পুকুর পাড় খেলা।
আলোচনায় বক্তরা বলেন, ‘সব কথার প্রথম কথা হচ্ছে আমরা সবাই মানুষ, আমাদের মধ্যে শ্রেণি বিভাজন থাকবেই, কেননা আমাদের কাউকে না কাউকে তো শিক্ষার ভার নিতে হবে, কাউকে না কাউকে তো চিকিৎসার ভার নিতে হবে, কাউকে না কাউকে তো আবর্জনা পরিস্কার করতে হবে, কাউকে হতে হবে রাষ্ট্রপতি, কাউকে হতে হবে আইন- শৃঙ্খলা রক্ষাকারী।’

happy wheels 2

Comments