সাম্প্রতিক পোস্ট

‘সন্তান জন্মদানে যার সিদ্ধান্ত তাকেই নিতে হবে’

বাহলুল করিম, সাতক্ষীরা থেকে

সাতক্ষীরায় ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল (১১ জুলাই) সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক রওশন আরা জামানের সভাপতিত্বে ও জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. জিল্লুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ ইফতেখার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মেরিনা আক্তার, উপজেলা নির্বাহী অফিসার তহমিনা খাতুন, উপজেলা চেয়ারম্যান আছাদুজ্জামান বাবু, উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনুর ইসলাম, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজিবুর রহমান প্রমুখ। সভায় স্বাগত বক্তব্য রাখেন, আলিপুর ইউনিয়নের পরিবার পরিকল্পনা কর্মী শাহানাজ আক্তার।

dav

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, “আমাদের সমাজ ব্যবস্থায় এখনো সামাজিকভাবে অনেক বাধা আছে। এসব বাধা দূর করতে হবে। যেখানে লজ্জা থাকা দরকার সেখানে না করে যেখানে লজ্জার প্রয়োজন নেই সেখানে আমরা লজ্জা করে থাকি। এ কারণে ছেলে-মেয়েরা পরবর্তীতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকে।”

এবারের প্রতিপাদ্যকে উল্লেখ করে তিনি আরও বলেন, “আমাদের ছেলে-মেয়েরা নিজেরা নিজেদের সিদ্ধান্ত যেন নিতে পারে সে ব্যাপারে উদ্যোগ নিতে হবে। তাদের কখন সন্তান দরকার সেই সিদ্ধান্ত তাদেরকেই নিতে হবে। কারও চাপে পড়ে তারা সিদ্ধান্ত নিলে তা কখনোই সুফল বয়ে আনবে না।”

বিশেষ অতিথির বক্তব্যে আছাদুজ্জামান বাবু বলেন, “পরিবার পরিকল্পনা সংক্রান্ত বিষয়ে যারা মাঠ পর্যায়ে কাজ করছেন তাদের অনুপ্রাণিত করতে সনদপত্রের পাশাপাশি আরও কিছু ব্যবস্থা নেওয়া হবে।” তিনি আরও বলেন, “আপনাদের কর্ম প্রচেষ্টাতেই আজকের বাংলাদেশ তৈরি হয়েছে।”

dav

dav

সভা শেষে জেলা ও সদর উপজেলার বিভিন্ন পর্যায়ে সততার সাথে দায়িত্ব পালন করার জন্যে কর্মকর্তাদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। বিভিন্ন বিভাগে সর্বমোট ১৭টি পুরস্কার দেওয়া হয়। এর আগে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের শহিদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়।

প্রসঙ্গত, ১৯৯০ সালের ১১ জুলাই ৯০টি দেশে জাতিসংঘের উদ্যোগে জনসংখ্যা দিবস পালিত হয়। এর প্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ৪৫/২১৬নং প্রস্তাবের ভিত্তিতে এই দিনটিকে জনসংখ্যা দিবস ঘোষণা করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: