কার্বন দূষণ থামাও, পৃথিবী বাঁচাও: ধনী দেশের প্রতি লাল কার্ড

নেত্রকোনা থেকে রুখসানা রুমি
জলবায়ু পরিবর্তনের কারণে উত্তপ্ত হচ্ছে পৃথিবী। পৃথিবীর ধনী দেশগুলো অধিক কার্বন নিঃসরণ করছে। তারা জলবায়ু চুক্তি মানছেনা। তারা পৃথিবীর জালবায়ু পরিবর্তনের বিষয়ে নীরব ভূমিকা পালন করছে। তাদের লোভ ও লাভের কারণে অধিক কার্বন নিঃসরণ হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে ওজোন স্তর। জলবায়ু পরিবর্তনের বাংলাদেশে নেতিবাচক প্রভাবে বাড়ছে দুর্যোগ। ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষি, পরিবেশ, প্রাণবৈচিত্র্য, বায়ু, পানি, মাটি, মানুষের জীবনযাত্রা। জলবায়ু উদ্বাস্তু হচ্ছে হাওর, পাহাড়, উপকূল ও সমতলের মানুষ।

জলবায়ু পরিবর্তনে বিশেষ ভূমিকা পালনকারী ধনীদেশের প্রতি জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত পরিবেশবাদি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় লালকার্ড প্রদর্শন করে প্রতিবাদ জানায় নেত্রকোনা জেলার সদর উপজেলার মদনপুর ইউনিয়নের মফিলা ফয়েজ আদর্শ উচ্চ উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা। শিক্ষাথীরা সমবেত হয়ে লাল কার্ড, প্ল্যাকার্ড, ফেস্টুন নিয়ে প্রতিবাদ জানায়। শিক্ষার্থীদের এই প্রতিবাদের মাধ্যমে বিশ্বকে জানিয়ে দেওয়া হয়েছে যে, পৃথিবী দূষণকারী দেশ তোমরা থামো। আর দূষণ করে পৃথিবীকে বসবাসের অযোগ্য করে তোলনা। আমাদের একটাই পৃথিবী।

শিক্ষার্থীরা নানান রঙ্গের প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন নিয়ে জলবায়ু ন্যায্যতার দাবিতে শ্লোগান তোলেন। শিক্ষার্থী ও যুবরা “কার্বন দুষণ থামাও’, ‘আমাদের বাঁচতে দাও’, ‘একটাই পৃথিবী’, ‘তোমাদের ভোগ বিলাসের কারণে বিলুপ্ত করোনা’, ‘ধনী দেশের মানুষ মিথ্যে বলছে’, ‘জলবায়ু পরিবর্তন হচ্ছে প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে’, ‘দেশে দেশে জলবায়ু উদ্বাস্ত মানুষ বাড়ছে’, ‘ওজোন স্তর নষ্ট করোনা, হারিয়ে যাবো আমরা’, ‘জীবাশ্ম জ¦ালানির ব্যবহার কমাও’, ‘আমরা চাই জলবায়ু ন্যায্যতা’সহ, তিন শতাধিক প্ল্যাকার্ড প্রদর্শন করে।

শিক্ষার্থীদেরকে নিয়ে জলবায়ু বিষয়ে কুইজ প্রতিয়োগিতা অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদেরমাঝে তাদের জীবনকে সুন্দর করতে ৫০টি ভালো কাজ করার কথা পাঠ করে শিক্ষার্থী সায়দা আক্তার।

happy wheels 2

Comments